গ্রন্থ বিবরণ
আমরা এক তমসাবৃত সময়ে বাস করছি। উত্তর-আধুনিকতা তত্ত্ব এখন আর কার্যকর ভূমিকা পালন করতে পারছে না। আরও বহুগুণ বেশি প্রতিক্রিয়াশীল উত্তর-সত্য তত্ত্ব নির্মাণ করা হয়েছে। মানুষের মস্তিষ্ককে অসাড় করে দেবার, তার বােধকে অচেতন করে যাবতীয় অন্যায় অবিচার শােষণ পীড়নের বিরুদ্ধে প্রতিবাদহীন জড় পদার্থে পরিণত করার চলছে অমাঙ্গলিক প্রয়াস। বলা হচ্ছে তুমি চোখে যা দেখছ তা সত্য নয়। আমরা, মাতব্বররা যা বলছি সেটাই সত্য। চরম মিথ্যেকে সত্য বলে প্রতিষ্ঠিত করার চলছে দানবিক প্রয়াস। যুক্তি নয়, বিশ্বাসকেই নিয়ন্ত্রকের ভূমিকায় বসাবার অপকৌশল চলছে সুপরিকল্পিতভাবে। এসবই চলছে পুঁজিবাদের নির্মমতাকে, তার ব্যভিচারকে, তার নিষ্ঠুর অন্তহীন মুনাফাশিকারীর ভূমিকাকে আড়াল করতে।
‘ মিডিয়া সন্ত্রাস ও অন্যান্য প্রবন্ধ ‘ গ্রন্থের প্রবন্ধগুলি আমাদের মনন ও চিন্তাকে স্বচ্ছ করার উদ্দেশ্যে রচিত, এবং সেগুলির বিচার ও সিদ্ধান্তের সঙ্গে আমরা একাত্ম বােধ না করে পারি না। মিডিয়া সন্ত্রাস, বিশ্বায়নে আক্রান্ত মানুষের সংস্কৃতি, সমাজ-পরিবর্তনে সংস্কৃতি, উত্তর-আধুনিকতার মেকি এবং সর্বনাশা ধারণা, ইত্যাদি প্রবন্ধ আমাদের গভীরভাবে ভাবাবে এবং এই বিভ্রান্ত সময়ে আমাদের সঠিক সিদ্ধান্তের পথ দেখাবে।
এই বইয়ের প্রবন্ধগুলির মধ্যে একদিকে আছে সংগঠন আর নাটককার ও নাট্যব্যক্তিত্ব সম্বন্ধে তথ্যপূর্ণ বিচার, অন্য দিকে আছে সংস্কৃতির সঙ্গে জড়িত নানা বিষয় সম্বন্ধে লেখকের সুচিন্তিত বিশ্লেষণ ও সিদ্ধান্ত। তাও তথ্যশূন্য নয়। দুটি পর্যায়ই আমার কাছে বিচক্ষণ এবং গ্রহণযােগ্য মনে হয়েছে। প্রথম পর্যায়ে ভারতীয় গণনাট্য সঙ্রে উদ্ভব ও বিকাশের একটি চমৎকার ইতিহাস আছে, যা হাতের কাছে সচরাচর পাওয়া যায় না। আছে স্মরণীয় অভিনেত্রী বিনোদিনী, নাটককার ক্ষীরােদপ্রসাদ সম্বন্ধে একটি এবং প্রতিবাদী রবীন্দ্রনাথের সম্বন্ধে দুটি চিন্তাঋদ্ধ লেখা। ক্ষীরােদপ্রসাদকে আজকের পাঠকের কাছে তুলে ধরার এই প্রয়াস খুবই প্রশংসা। গণনাট্যের প্রথম যুগের নেত্ৰীস্থানীয় শিল্পী রেবা রায়চৌধুরী বিষয়ে প্রবন্ধটিও এই একই কারণে অভিনন্দনযােগ্য।
Reviews
There are no reviews yet.